একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দৈনিক কত লিটার পানি প্রয়োজন?

একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দৈনিক কত লিটার পানি প্রয়োজন

একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দৈনিক কত লিটার পানি প্রয়োজন?=> আমরা সকলেই জানি যে পানির অপর নাম জীবন। আর আমাদের দেহের জন্য এই পানির গুরুত্ব অপরিশীম। একজন ব্যক্তি দৈনিক কতটুকু পানি পান করে তা নির্ভর করে অনেকগুলো বিষয়ের ওপর। যেমন ধরুন অই ব্যক্তির  বয়স, প্রতিদিনের কাজ, ডায়েট, সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা, জলবায়ু ইত্যাদি।

আবার কিছু কিছু মানুষ রয়েছেন তারা অনেকটাই ওষুধনির্ভর। তাদের ক্ষেত্রে স্বাভাবিক ভাবেই এই পানি পান করার নিয়মনীতি সুস্থ মানুষের চেয়ে সম্পূর্ণ আলাদা। আমরা জানি যে বেশির ভাগ বিশেষজ্ঞ প্রাপ্তবয়স্কদের দিনে দুই লিটার পানি পান করার জন্য পরামর্শ দিয়ে থাকেন। এই দুই লিটার পানির মধ্যে অন্যান্য তরল পানীয় ও পানীয়যুক্ত খাবার থাকতে পারে। ওজন কমাতে যারা আগ্রহী, তাদের প্রতি পাউন্ড ওজনের অর্ধেক আউন্স পানি পানের পরামর্শ দেওয়া হয়।

আমরা অনেকেই ছোট বেলা থেকেই বিভিন্ন বই পুস্তকে পড়ে এসেছি যে পানি আমাদের দেহের প্রধান রাসায়নিক উপাদান এবং পানি আমাদের দেহের ওজনের ৬০ ভাগ জুড়ে রয়েছে। তাই সঠিকভাবে কাজ করার জন্য দেহের কোষ, কলা ও অঙ্গ প্রত্যেকের পর্যাপ্ত পরিমান পানির প্রয়োজন। কিন্তু শ্বাস-প্রশ্বাস, মলমূত্র ত্যাগ, অন্ত্রের আন্দোলন ইত্যাদি নানা কারণে দেহ থেকে পানি অপসারিত হয়। ফলে খাদ্যগ্রহণ এবং পানীয় পান করার মাধ্যমে এই অপসারিত পানির ঘাটতি পূরণ করতে হয়।

তাই আমাদের এটি জেনে নেওয়া দরকার যে গড়ে কী পরিমাণ পানি পান করলে এই ঘাটতি পূরণ হবে সেটি সম্পর্কে। ন্যাশনাল অ্যাকাডেমি অফ সাইন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড মেডিসিনের মতে, প্রতিদিন গড়ে পুরুষের ক্ষেত্রে ৩.৭ লিটার এবং নারীদের ক্ষেত্রে ২.৭ লিটার পানির প্রয়োজন।

তবে আপনাদের সুবিধার জন্য বলে রাখা ভাল যে কারো কারো ক্ষেত্রে এর চেয়ে বেশি কিংবা কম পানির প্রয়োজন হতে পারে। কারন এটা বেশকিছু উপাদানের উপর নির্ভর করে থাকে। যেমনঃ

    অনুশীলন এর জন্য দৈনিক কত লিটার পানি পান করা প্রয়োজন

    আমাদের মাঝে অনেকেই রয়েছেন যারা বিভিন্ন খেলাধুলার সাথে জড়িত রয়েছেন। অথবা আপনি যদি ব্যায়াম করেন এবং শরীর থেকে প্রচুর ঘাম ঝরে, তাহলে আপনাকে কিছুটা অতিরিক্ত পানি পান করতে হবে। আপনি যদি এক ঘণ্টা বা তার বেশি সময় ধরে অনুশীলন করেন তাহলে আপনি স্পোর্টস ড্রিংক পান করতে পারেন, যা রক্তে খনিজ সরবরাহ করবে। এতে করে আপনার শরীরে পানির ঘাটতি পূরণ হবে।

    পরিবেশ এর কারনে দৈনিক কত লিটার পানি পান করা প্রয়োজন

    আমরা অনেক সময় প্রচন্ড গরমের মাঝে পড়ে থাকি এবং এই সময়টাতে আমাদের দেহে পানি চাহিদা স্বাভাবিক এর চাইতে অনেকটাই বেশি থাকে। তাই আপনার পরিবেশ যদি গরম ও আর্দ্র থাকে এবং শরীর থেকে প্রচুর ঘাম বের হয়, তবে অতিরিক্ত পানি পান করা উচিত। 

    আবার আপনি যদি উঁচু পাহাড়ী অঞ্চলে বাস করেন, তবে আপনার জলবিয়োজন বেশি হতে পারে। এক্ষেত্রে আপনাকে অতিরিক্ত পানি পান করতে হবে। কখন কতোটুকু পানি পান করতে হবে পরিবেশের উপর নির্ভর করে আপনাকে সেটি মেইন্টেইন করে নিতে হবে।

    সার্বিক স্বাস্থ্য বিবেচনায় দৈনিক কত লিটার পানি পান করা প্রয়োজন

    আমাদের শরীর কিন্তু সব সময় একই প্রক্রিয়ার মাধ্যমে চলে না। মাঝে মাঝে আমরা অনেক ধরনের সমস্যার মধ্যে দিয়ে নিজেদের পরিচালনা করতে বাধ্যে হয়। যেমন ধরুনঃ জ্বর, বমি কিংবা ডায়রিয়া ইত্যাদি। আর এই সমস্ত রোগ হলে দেহ থেকে প্রচুর পরিমাণে তরল পদার্থ বের হয়ে যায়। এক্ষেত্রে অতিরিক্ত পানি পান করুন কিংবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাবার স্যালাইন বা এজাতীয় দ্রবণের পানীয় পান করুন।

    গর্ভধারণ ও দুগ্ধপান এর সময় দৈনিক কত লিটার পানি পান করা প্রয়োজন

    আমাদের মাঝে অনেক মহিলারাই রয়েছেনগর্ভবতী কিংবা শিশুকে দুধ পান করান। এই সমস্ত ব্যক্তিদের ক্ষেত্রে পানির ঘাটতি পূরণে অতিরিক্ত পানি পান করা প্রয়োজন। এক্ষেত্রে গর্ভবতী নারীদের দৈনিক ২.৪ লিটার এবং শিশুকে দুধ পান করান এমন নারীদের দৈনিক ৩.১ লিটার পানি পান করা প্রয়োজন।

    এছাড়াও আপনারা চাইলে বেশকিছু ফল খেতে পারেন যাতে করে দেহের পানির অভাব পূরণ হয়।এই সমস্ত ফল এবং সবজিন হাইড্রেশনের ভালো উৎস। ফলের মধ্যে যেমনঃ স্ট্রবেরির ৯১ শতাংশই পানি বহন করে। এ ছাড়া রয়েছে তরমুজ (৯২%), আঙুর (৯১%), পিচ (৮৮%), আনারস (৮৭%), কমলা (৮৭%) ও নারকেলের পানি (৯৫%)। সবজির মধ্যে রয়েছে শসা (৯৫%), টমেটো (৯৪%), ফুলকপি, পালংশাক, বাঁধাকপি ও কাঁচা মরিচ (৯২%), লেটুস (৯৬%)।

    দিনে কত লিটার পানি পান করা উচিত প্রশ্ন উত্তর

    এই পর্যায়ে আমরা জেনে নিবো যে দিনে কত লিটার পানি পান করা উচিত একজন স্বাভাবিক মানুষের জন্যে সেটির উপর কিছু প্রশ্ন এবং তাঁর উত্তর। চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক দিনে কত লিটার পানি খাওয়া উচিত সেই সম্পর্কে।

    প্রশ্নঃ একজন সুস্থ মানুষের দৈনিক কতটুকু পানি পান করা প্রয়োজন বলে মনে করেন?

    উত্তরঃ পানি অবশ্যই খেতে হবে। পানি যদি কম খাওয়া হয়, তাহলে কিডনি শরীরের আবর্জনাগুলো পরিষ্কার করতে পারবে না। প্রাপ্তবয়স্কদের দুই থেকে তিন লিটার পানি পান করতে হবে। পানির পিপাসা লাগলেও তাকে আবার খেতে হবে।

    প্রশ্নঃ রোগীদের ক্ষেত্রে কী পানি কম বেশির কোনো বিষয় রয়েছে?

    উত্তরঃ যদি কারো প্রস্রাবে সংক্রমণ হওয়া প্রবণতা থাকে, অবশ্যই সে বেশি পানি পান করলে লক্ষণের কিছু নিরাময় হবে। এই ক্ষেত্রে তার কিছু উপকারও হতে পারে।

    প্রশ্নঃ দিনে কত লিটার পানি পান করা উচিত?

    উত্তরঃ আমাদের শরীরের ৭০ ভাগই পানি। তাই শরীরকে সুস্থ রাখতে একজন প্রাপ্তবয়স্ককে অবশ্যই দৈনিক ৩ লিটার পানি পান করা উচিত।

    প্রশ্নঃ গর্ভাবস্থায় কত লিটার পানি খাওয়া উচিত?

    গর্ভবতী নারীদের দৈনিক ২.৪ লিটার এবং শিশুকে দুধ পান করান এমন নারীদের দৈনিক ৩.১ লিটার পানি পান করা প্রয়োজন।

    শেষকথাঃ একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দৈনিক কত লিটার পানি প্রয়োজন?

    আশা করি আপনারা যারা আমাদের এই পোস্টটি সম্পূর্ণটা মনযোগ সহকারে পড়েছেন তারা সকলেই ইতিমধ্যে জেনে গিয়েছেন যে একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দৈনিক কত লিটার পানি প্রয়োজন? পরিবেশ, পরিশ্রম এবং আবহাওয়া এর তারতম্যের কারনে অনেক সময় আপনাকে অতিরিক্ত পানি পান করার প্রয়োজন হতে পারে।

    আপনাদের যদি এই পোস্টটি পড়ে সামান্য পরিমানে উপকারে আসে তাহলেই আমরা স্বার্থক। এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করে সবাইকে এই সমস্ত তথ্য সম্পর্কে জানার সুযোগ করে দিন। ধন্যবাদ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ