শারীরিক সক্ষমতা ব্যক্তিগত বিষয় কেন?

শারীরিক সক্ষমতা ব্যক্তিগত বিষয় কেন saririk sokkhomota kake bole

শরীর মানুষের জন্য অন্যতম একটি কাঠামো যা আমাদের সৃষ্টিকর্তার দান। আর আমাদের যাবতীয় কার্যকলাপ সংঘটিত হয়ে থাকে বা করে থাকি আমাদের শরীরের বিভিন্ন অংগ প্রত্যঙ্গের মাধ্যেমে। অনেকেই রয়েছেন যারা প্রশ্ন করে থাকেন যে শারীরিক সক্ষমতা ব্যক্তিগত বিষয় কেন? এই সম্পর্কে জানতে হলে আমাদের প্রথমে জেনে নেওয়া দরকার যে শারীরিক সক্ষমতা কি? তাই চলুন জেনে নেওয়া যাক যে শারীরিক সক্ষমতা কাকে বলে সেটি সম্পর্কে।

    সক্ষমতা কাকে বলে

    আমরা জানি যে শারীরিক শিক্ষার অন্যতম একটি বিষয় হচ্ছে আমাদের শারীরিক সক্ষমতা। আর যে সমস্ত যোগ্যতা দিয়ে শারীরিক শিক্ষার কর্মসূচির সুন্দর ভাবে ও যথার্থভাবে বাস্তবায়ন করা যায় তাঁকে শারীরিক সক্ষমতা বলে। 

    শারীরিক সক্ষমতা বা ফিজিক্যাল ফিটনেস হল সুস্থতা ও ভালো-থাকার একটি অবস্থা এবং আরও স্পষ্টভাবে বললে, এটি হল বিভিন্ন প্রকার খেলাধূলা, পেশা ও দৈনন্দিন কাজকর্ম করার ক্ষমতা। সাধারণত শারীরিক সক্ষমতা অর্জন করা হয় সঠিক পুষ্টি, সহনীয় পর্যায়ের শক্তিশালী শারীরিক ব্যায়াম, এবং পর্যাপ্ত বিশ্রামের মাধ্যমে।

    শারীরিক সক্ষমতা যেহেতু ব্যক্তি কেন্দ্রিক তাই প্রতিটি মানুষের এই শারীরিক সক্ষমতা আলাদা আলাদা হয়ে থাকে। আর এই সক্ষমতা মানুষ ভেদে কম বেশি হয়ে থাকে। তাইতো শারীরিক সক্ষমতাকে ব্যক্তিগত বিষয় বলা হয়ে থাকে।

    শারীরিক সক্ষমতার গুরুত্ব

    আমরা জানি যে কোন কাজ করার সামর্থ্যকে শারীরিক সক্ষমতা বলা হয়ে থাকে। এছাড়াও আমরা বলতে পারি যে একজন ব্যক্তির শারীরিক, মানষিক, আবেগময় ও সামাজিক দিকের সামর্থ্য এই শারীরিক সক্ষমতার ভেতরে পড়ে।

    একজন সক্ষম ব্যক্তি শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক সুস্থতা, আবেগীয় ভারসাম্য ও সামাজিক সম্পর্ক বজায় রাখতে সক্ষম। শারীরিক সক্ষমতার এই সম্পূর্ণ বিষয়টি আলোচনা করার জন্য AAHPER (American Association of Health, Physical Education and Recreation) এর পক্ষ থেকে যেসমস্ত বিষয় গুলোকে শারীরিক সক্ষমতার ভেতরে অন্তর্ভুক্ত করা হয়েছে তা নিচে দেওয়া হলঃ
    • বংশগত ভাবে শারীরিক স্বাস্থ্য
    • দৈনন্দিন জীবনযাপন ও বিপদকালীন অবস্থার জন্য প্রয়োজনীয় শক্তি, দম, সম্বনয় ক্ষমতা ও কৌশল
    • প্রাত্যহিক জীবনের জন্য প্রয়োজনীয় কাজ কর্মের প্রতি যথাযথ মনযোগ ও মূল্যায়ন
    • আধুনিক জীবনযাত্রার জটিলতা থেকে চাপমুক্ত হওয়ার জন্য প্রয়োজনীয় আবেগীয় সাম্য
    • দলের সাথে মানিয়ে নেওয়ার ক্ষমতা ও সমাজ জীবনের জন্য সামাজিক চেতনা
    • চলার পথে উদ্ভত সমস্যাবলির সুষ্ঠু সমাধানের জন্য প্রয়োজনীয় জ্ঞান, বুদ্ধি ও বিশ্লেষন ক্ষমতা
    • গণতান্ত্রিক দেশের দায়িত্বশীল নাগরিকের কর্তব্য পালনের জন্য আব্যশিক নৈতিকতা ও চারিত্রিক দৃঢ়তা

    শারীরিক সক্ষমতা বজায় রাখতে করণীয়

    আমরা অনেকেই জানি না যে কিভাবে আমাদের শারীরিক সক্ষমতাকে ধরে রাখতে পারি বা বজায় রাখতে পারি সেই সম্পর্কে। কাজের ধরনের উপর ভিত্তি করে শারীরিক সক্ষমতা ভিন্ন ধরনের হয়ে থাকে। American Medical Association শারীরিক সক্ষমতা বজায় রাখার জন্য বেশকিছু বিষয় সম্পর্কে উল্লেখ করেছেন। চলুন তাহলে এখন জেনে নেওয়া যাক সেই বিষয় গুলো সম্পর্কে।
    • সুষম খাদ্য
    • নিয়মিত ব্যায়াম ও পেশি ব্যবহৃত শারীরিক কাজ
    • প্রয়োজনীয় বিশ্রাম
    • সন্তোষজনক পেশা
    • আনন্দময় অবসর বিনোদনের উপায়
    • প্রয়োজনীয় চিকিৎসা সেবা

    শেষকথাঃ শারীরিক সক্ষমতা ব্যক্তিগত বিষয় কেন

    আপনারা যারা আমাদের এই পোস্টটি মনযোগ সহকারে পড়েছেন আশা করি তারা শারীরিক সক্ষমতা কি এবং শারীরিক সক্ষমতা ব্যক্তিগত বিষয় কেন এই প্রশ্নের উত্তর পেয়ে গিয়েছেন। কেননা প্রতিটি মানুষের শরীর যেমন আলাদা তেমনি তাদের সক্ষমতাও আলাদা হবে এটা স্বাভাবিক।

    আপনারা যারা এই ধরনের প্রশ্ন করে থাকেন এবং উত্তর খুজে থাকেন চাইলে আমাদের ওয়েবসাইটের অফিসিয়াল ফেসবুক পেজ এবং টুইটারে লাইক দিয়ে সাথেই থাকুন। এতে করে আমাদের সকল আপডেট পেয়ে যাবেন সবার প্রথমে।

    আর আমাদের আর্টিকেল গুলো যদি আপনাদের উপকারে আসে তাহলে আপনার বন্ধু মহলে শেয়ার করে তাদেরও এই সম্পর্কে জানার সুযোগ করে দিতে পারেন। ধন্যবাদ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ